ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪
  • অন্যান্য

বাজেটে ফ্রিজের দাম কত বাড়ছে?

ডেইলি নিউজ পোর্টাল টোয়েন্টিফোর
জুন ৫, ২০২৪ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট উত্থাপন হতে যাচ্ছে বৃহস্পতিবার। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এবারের বাজেটে যে সকল পণ্যের দাম বাড়বে বলে জানা যায়, তারমধ্যে রয়েছে ইলেকট্রনিকস খাতে উৎপাদন পর্যায়ে ভ্যাট হার বাড়িয়ে রেফ্রিজারেটর, এয়ারকন্ডিশনসহ ইলেকট্রনিকস পণ্যের উৎপাদন পর্যায়ে ভ্যাটের হার পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হতে পারে।

রেফ্রিজারেটরের ভ্যাট হার ৫ থেকে বাড়িয়ে ১০ শতাংশ এবং এয়ারকন্ডিশনে নতুন করে বসছে ৫ থেকে ১০ শতাংশ।

একটি ওয়ালটনের ২৩২ লিটার রেফ্রিজারেটরের দাম যদি ২৪ হাজার টাকা হয় সেই ফ্রিজই বাজেট ঘোষণার পর কিনতে হবে ২৫ হাজার ২০০ টাকা দিয়ে।

জানা যায়, আগামী ২০২৪-২৫ অর্থবছরের কর অব্যাহতির সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে শুল্ক সুবিধায় বড় ধরনের কাটছাঁট করা হচ্ছে। এ ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে নতুন করে শুল্ক আরোপ করা হচ্ছে।

আরও জানা যায়, বাজেটে ২৫০-এর বেশি সিসির মোটরসাইকেলের উপকরণ আমদানিতে নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হচ্ছে। একই সঙ্গে সংশ্লিষ্ট পণ্যের কাস্টমস ট্যারিফ ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হতে পারে।

বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে ব্যাগেজ রুলে। এ ক্ষেত্রে কোনো যাত্রী চাইলেও লাগেজ বা হ্যান্ডব্যাগে ২৪ ক্যারেটের স্বর্ণ আনতে পারবেন না। চলতি অর্থবছরের একজন যাত্রী ব্যাগেজ রুলের আওতায় দুটি নতুন মোবাইল সেট শুল্ক-কর ছাড়া আনতে পারতেন বা খালাস নিতে পারতেন। আগামী অর্থবছরে শুধু একটি মোবাইল সেট নিয়ে আসতে পারবেন এবং শুল্ক-কর পরিশোধ করে খালাস করতে পারবেন।