ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪
  • অন্যান্য

নতুন বাজেটে যা থাকতে পারে

ডেইলি নিউজ পোর্টাল টোয়েন্টিফোর
জুন ৫, ২০২৪ ৯:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। চলতি অর্থবছরের বাজেটের চেয়ে চার শতাংশ বাড়িয়ে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করবেন তিনি। এবারের বাজেটে সর্বোচ্চ অগ্রাধিকার থাকছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে। সঙ্গে থাকছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতির উন্নয়ন ও রাজস্ব আয় বাড়ানোর চ্যালেঞ্জ।

জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এমপিদের গাড়ি আমদানিতে ৪৩ শতাংশ শুল্ক আরোপ করা হতে পারে। এসির কাঁচামাল আমদানিতে শুল্ক বাড়তে পারে ৫ শতাংশ। অর্থনৈতিক অঞ্চলের মূলধনি যন্ত্রাংশে শুল্ক হতে পারে ১ শতাংশ। হাইটেক পার্কের মূলধনি যন্ত্রাংশে শুল্ক হতে পারে ১ শতাংশ। পাশাপাশি লাগেজ সুবিধায় দুটি মোবাইল আনার সুযোগ বাতিল হতে পারে। খোসা ছাড়ানো কাজু বাদাম আমদানিতে শুল্ক হতে পারে ১৫ শতাংশ।

নতুন বাজেটে কিডনি ডায়ালাইসিসের ফিল্টার ও সার্কিটে শুল্ক কমতে পারে। বাতিল হতে পারে ফ্রিজের কম্প্রেসার আমদানিতে শুল্ক সুবিধা।
মোবাইলের কাঁচামাল আমদানিতে শুল্ক সুবিধা আরও ২ বছর অব্যাহত রাখা হতে পারে। বিমানের ইঞ্জিন ও প্রপেলার আমদানিতে বাতিল হচ্ছে ভ্যাট। ল্যাপটপ আমদানিতে কর কমিয়ে ২০ দশমিক ৫০ শতাংশ করা হচ্ছে। বিদ্যুৎকেন্দ্রের কাঁচামাল আমদানিতে শুল্ক করা হচ্ছে ৫ শতাংশ।

এদিকে, আজ বুধবার বসছে দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশন। আগামীকাল বৃহস্পতিবার বিকেলে উত্থাপিত নতুন বাজেট পাস হতে পারে ২৭ জুন। এবার বাজেট বক্তব্যের শিরোনাম, সুখী-সমৃদ্ধ-উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার।

দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে ৫৪ বছরে বাজেটের আকার বেড়েছে ১ হাজার গুণের বেশি। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট এটি। আর আওয়ামী লীগ সরকারের টানা ১৬তম বাজেট।